আয় করি বিডি - ফ্রিল্যাসিং টিপস https://aykribd.blogspot.com/2022/06/How-to-Buy-Air-Ticket-in-Bangladesh.html

কিভাবে বিমানের টিকেট কাটবেন | How to Buy Air Ticket in Bangladesh

কিভাবে বিমানের টিকেট কাটবেন

এখন থেকে বিমানের টিকেট কাটতে পারবেন আপনার হাতে থাকা স্মার্ট ফোন দিয়ে প্রচেষ্টা খুব ইজি যে কোন স্মার্টফোন ব্যবহারকারী চাইলে খুব সহজেই বিমানের টিকেট কাটতে পারেন।  আমি সম্পূর্ণ প্রচেষ্টা দেখাবো পাশাপাশি বেশকিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা বলবো যাতে আপনারা বিমানের টিকেট কাটতে গিয়ে কোন প্রকার ঝামেলার সম্মুখীন না হন কথা না বাড়িয়ে চলুন শুরু করা যায় শুরুতেই আপনাকে আপনার স্মার্টফোন থেকে যে কোন একটি ব্রাউজার এ চলে যেতে হবে এক্ষেত্রে আমি আমার ক্রোম ব্রাউজারে চলে যাচ্ছি ক্রমে ক্লিক করলাম ক্রমে আসার পর এখানে আমি অ্যাড্রেস বার এ গিয়ে লিখব পাছার ভিতরে কি লিখব ফ্লাইট এক্সপার্ট flight24 একটা স্পেস দিয়ে লিখবো এক্সপার্ট part-4 করলাম এখন আমার সামনে সেই কাঙ্খিত সাইটে চলে আসছে ডাব্লিউডাব্লিউ ডট flightexpert.com ওকে এটার উপরে আমি একটা ক্লিক করে ক্লিক করার পর এখান থেকে দেখাচ্ছেন ঠিক আছে আমরা এটা করব না শুরুতে আমাদেরকে.
বিমানের টিকেট মূল্য, অনলাইনে বিমানের টিকেট, বিমানের টিকেট কিভাবে চেক করবো, এয়ার টিকেট বুকিং, অভ্যন্তরীণ বিমান টিকেট ক্রয়, বিমানের টিকেটের ছবি, বিমানের টিকিট কোথায় পাওয়া যায়, বিমানের টিকেট করার নিয়ম, বিমান টিকেট কাউন্টার, বিমানের টিকিট,

রেজিস্ট্রেশন করার নিয়ম:

একটা করতে হবে সেটা হচ্ছে আমাদেরকে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে ওকে এখানে দেখেন রেজিস্টার না একটু পাঠান রয়েছে এইখানে আমি একটা ক্লিক করছি ঠিক করার পর এখন আমার সামনে একটা ফর্ম ফিলাপ করে রেজিষ্ট্রেশন সম্পন্ন করতে হবে ওকে গিভেন নেম এটাকে এখানে মিস্টার মিসেস থাকবে এক্ষেত্রে আমি আমার বিষয়টা সিলেক্ট করলাম তারপর হচ্ছে এখানে আমার নামটা দিয়ে দিব ঠিক আছে আমি দিয়ে দিলাম তারপর তার নাম হচ্ছে পারবে এখান থেকে আমি পারভেজ দিয়েদিলাম ঠিক আছে এখানে হচ্ছে গিভেন নেম সার নেম যেটা জিনিস হয় তবে তার পাসপোর্ট করেছেন তাঁরা জানেন আর পাসপোর্ট না করে থাকলে আপনাদেরকে বলছি নামের প্রথম অংশ নেয়া হচ্ছে বিভিন্ন স্থানে ওকে দিয়ে শেষ করবেন আপনার ফোন নাম্বার দিবেন ওকে এক্ষেত্রে আমিও ঘরে ফোন নাম্বার দিয়ে দিচ্ছি ওকে আমার ফোন নম্বর দেওয়া শেষ এখন নিচের দিকে দেখাচ্ছে ক্যাপচা মানে নিচে ক্যাপশনে লেখা রয়েছে উপরে লিখতে হবে ওকে আমি এখানে ক্যাপশন দিয়ে দিচ্ছি শুরুতেই দেখাচ্ছে স্মল লেটার এ ওয়াই তারপর হচ্ছে ক্যাপিটালের ডি তারপর হচ্ছে ক্যাপিটালে আয় তারপর হচ্ছে ক্যাপিটালে ডাব্লিও তারপরে হচ্ছে এখানে মনে হচ্ছে আয় তারপরে হচ্ছে এখানে যাচ্ছি ওকে ক্যাপিটালে আমার হয়ে গেল।

তথ্য ফিলাপ:

নিজের ইমেইল এড্রেস হচ্ছে এখান থেকে আমি আমার ইমেইল এড্রেস টুকু দিয়ে দিচ্ছি ওকে ওকে আমার সমস্ত তথ্য ফুলফিল করা হয়েছে এখন নিচের রেজিস্টার নামে যে পাঠানো হয়েছে এখানে একটা ক্লিক করে দিচ্ছি ঠিক করে দেওয়ার পর এখন দেখেন এখানে দেখাচ্ছে ইউ হ্যাভ সাকসেস ফুল্লি রেজিস্ট্রি করে আমার রেজিস্ট্রেশন সাকসেসফুল হয়েছে 

টিকেট কাটতে:

এখন আমাকে যে কাজটা করতে হবে এখন আমাকে টিকেট কাটতে হবে টিকিট কাটার জন্য আমি আপনাদেরকে দেখে উপরের দিকে দেখে ফ্লাইট এক্সপার্ট এর জন্য কোটা রয়েছে তার উপর একটা ক্লিক করতে হবে ওকে আমি একটা কি করে দিলাম ঠিক করে দেওয়ার পর এখান থেকে যখন আমরা সকল করে নিচের দিকে আসব তখন আমরা দেখতে পারবো সার্চ ফর বেস্ট লাইন ঠিক আছে মানে শুধু একবার যেতে পারবেন আরও চার রাউন্ড দিতে হচ্ছে যাওয়া এবং আসা দুটো টিকেটে করতে পারবে না আর multi-step হচ্ছে আপনি এক জায়গা থেকে আরেক জায়গায় গেলেন পরে আরেক জায়গায় গেলেন ঠিক আছে সেটা হচ্ছে multi-step ফ্রম মানে আপনি যেখান থেকে যাত্রা শুরু করবেন আমি যাত্রা শুরু করব।

কোথা থেকে কোথায় যাব:

ঢাকা থেকে সো আমি কেন লিখি ধাকা dhaka-1000 লেখার পরে দেখেন ঢাকা বাংলাদেশ হযরত শাহজালাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট যা চলে আসছে আমাদের উপরে ক্লিক দিলাম এখন নিচের দিকে রয়েছে 22 আমি যাব হচ্ছে কক্সবাজার সেখানে ক্লিক দেওয়ার পর আমি লিখব কক্সবাজার সি ও তারপর হচ্ছে এক্স লিখলাম লেখাপড়া থেকে কক্সবাজার চলে আসছে আমি কক্সবাজার সিলেট করে দিচ্ছি এখন দেখেন এখান থেকে দেখাচ্ছ আমি কত তারিখে যাত্রা করব সেটার উপর ক্লিক দেশের সিলেক্ট করে দিব তোর আমি হচ্ছে আটাশ তারিখে যাওয়া টা সিলেক্ট করে দিলাম এখন 28 সিলেক্ট করার পর এখানে এবং কয়েকজন যাত্রী যাবে সেটা কান থেকে সিলেক্ট করতে হবে আমার একজন আর এখান থেকে হচ্ছে চিল্ড্রেন এর কথা বলা হচ্ছে তার পরিচয় ইনফান্ট্রি কথা বলা হচ্ছে আপনার চিল্ড্রেন কয়জন যাবে বা এড্রেস পাওয়া যাবে সেটা এখান থেকে উল্লেখ করে দিবেন ঠিক আছে একটু খেয়াল করে দেখেন জায়গায় কিন্তু দূর থেকে দিবেন দেখাচ্ছে আরেকটু নিচে হলে কিন্তু টিকেট লাগবে না বুঝাই যাচ্ছে এখন এখানে ক্লাস দেখাচ্ছে প্রাথমিক গণিত পঞ্চম স্টার পঞ্চম স্টার পঞ্চম স্টার।

  • তারপর যদি আপনি উপরের দিকে যেতে থাকে না আস্তে আস্তে করে কিন্তু পড়া গুলা বাড়তে থাকবে ওকে এখন কিন্তু আমার কাজ শেষ।

  • এখন সার্চ ফর ফ্লাইট এখানে একটা ক্লিক করে দেখতে পাচ্ছেন যে ঢাকা থেকে কক্সবাজারের যতগুলা এয়ারলাইন্স হয়েছে সবগুলোর নাম চলে আসছে এবং কোন কোন টাইমে রয়েছে সবগুলা এক হয় দেখাতেই যে দেখেন শুরুতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স দেখাচ্ছে এটা বাঁড়া হচ্ছে 4900 তারপর হচ্ছে 97tk 6750 তারপর এখান এখান থেকে ছড়ানো হচ্ছে 5855 টাকা-পয়সা তারপর হচ্ছে এখান থেকে দেখা যাচ্ছে না ঠিক আছে আপনি যেটা চান সেরেচাস করতে পারেন এক্ষেত্রে ধরেন আমি ইউ এস বাংলা সিলেক্ট করব সবুজ বাংলা সিলেক্ট করতে গেলে আমাকে জানাও এই অপশনটা বিক্রি করতে ওকে আমি এখানে ক্লিক করে দিচ্ছি ক্লিক করার পর এখন দেখেন এখান থেকে নিচের দিকে দেখাচ্ছে আমার নাম তার পড়েছে ডিটেলস দেখাচ্ছে এখান থেকে আমি জন্ম তারিখটা বসিয়ে দিব এটার উপর ক্লিক দেওয়ার পর আমি আমার শুরুতে হচ্ছে সারাটা নির্বাচন করে দিব ওকে.


আমিও বাংলাদেশ নির্বাচন করে দিয়ে দিলাম তারপর হচ্ছে এখান থেকে 21 তারিখ দিয়ে দিব 21 দিয়ে দিলাম এখান থেকে আমার জন্ম তারিখ সিলেক্ট করা হয়ে গেলো এখন জেন্ডার মেইল হলে মেল ফিমেল ফিমেল আর পাসপোর্ট নাম্বার এইটা লাগবে কি না যদি আপনার ইন্টারন্যাশনাল যাত্রা হয় আমরা তো এখন এটা দেখাচ্ছে হচ্ছে আর আপনি যদি ইন্টার্নেশনাল যাত্রা করেন তাহলে সেই ক্ষেত্রে আপনার পাসপোর্ট নাম্বার দিতে হবে এবং পাসপোর্ট নাম্বার টা দিতে হবে তো আমরা লক্ষ্য করছি যেটা জীবনে কান্ট্রিতে বাংলাদেশ সিলেট করার কিছু বাংলাদেশী থাকে ইমেইল টা সিলেক্ট করা হয়েছে ফোন নাম্বার সিলেক্ট করা রয়েছে তারপর অ্যাড্রেস না দিলে কোন সমস্যা নেই কিন্তু চিঠিতে উল্লেখ করে দিতে হবে সেটিতে ক্লিক করে আমি এখানে টাকা দিয়ে দিচ্ছি টাকা দিয়ে দিলাম ওকে দিয়ে দেওয়ার পর বাকি দুইটা অপশন না দিলে হচ্ছে একটা জিনিস আপনাকে বলি যে সব টাইটেল এর পাশে কোন লাভ চিহ্ন রয়েছে সেগুলো মাসব্যাপী করতে হবে ওকে এখন কিন্তু এখান থেকে আমার কাজ শেষ এখন করতে হয়েছে পাঠানো হয়েছে এখানে আমি একটা ক্লিক করে দিব ওকে ক্লিক করলাম ক্লিক করার পর এখন দেখেন এখান থেকে আমার সমস্ত তথ্য.

কিন্তু আবারও রিপোর্ট করতে এখন এখান থেকে দেখার আই হ্যাভ রিটেন এক্সপেরট প্রাইভেসি পলিসি এন্ড প্রাইস এন্ড কন্ডিশন আমি 1300 তুলে দিব তুলে দেওয়ার পর নিচের দিকে দেখেন পেমেন্ট অপশন দেখাচ্ছে আপনি কিন্তু চাইলে কার্ডে পেমেন্ট করতে পারেন আবার বিকাশের মাধ্যমে পেমেন্ট করতে পারেন বিকাশ সিলেক্ট করছি বিকাশ আপনাদেরকে দিচ্ছি দেয়ার পর নিচের দিকে কন্টিনিউ নামে পাঠানো হচ্ছে আমি এখানে একটা ক্লিক করে দিচ্ছি এখন থেকে একটি অপশন আসছে উইথ বেকার আমি এইটার উপরে ক্লিক করে দিচ্ছি ক্লিক করার পর এখন এখান থেকে আপনার বিকাশের একাউন্ট নাম্বারটা চাইবে যে নাম্বারে আপনার বিকাশ একাউন্ট খোলা রয়েছে এখানে ক্লিক দেওয়ার পর এখান থেকে বিকাশের একাউন্ট আপনি দিয়ে দিবেন ওকে আমি এখান থেকে বিকাশের একাউন্ট টা দিয়ে দিচ্ছি.

ওকে আমি ও বিকাশের একাউন্ট দিয়ে দিচ্ছি এখন নিচের দিকে দেখেন কনফার্ম একটা পাঠান রয়েছে ঠিক আছে আমি এখানে বাকি প্রসেস টুকু দেখাবো না যে আপনাদেরকে একটু মুখে বলে দে তাহলে আপনারা বুঝতে পারবেন অথবা স্ক্রিনে আমি একটা অন্য জায়গা থেকে শট নিয়ে দেখাবো মানে বিকাশ থেকে কিভাবে পরিশোধ করতে হয় সিস্টেম কিন্তু সবগুলো একই এখানে যখন কনফারেন্স করবে সাথে সাথে আপনার এই ফোন নাম্বারে ঠিক আছে একটা কোড যাবে আপনার সিমে একটা কোড যাবে কোডটা নাম্বারটা এখানে বসাও তে হবে ওকে কোড নাম্বারটা বসানোর পর আপনি যখন আবার কনফার্ম বাটনে ক্লিক করবেন তখন আপনার সামনে আসবে পাসওয়ার্ড তো আপনি বিকাশের পাসওয়ার্ড টা হয়েছে সেটা দেবেন দেওয়ার পর কনফার্ম বাটনে ক্লিক করার পর আপনার বিকাশ একাউন্ট থেকে টাকা কেটে নিয়ে যাবে এবং আপনার টিকিটটা কনফার্ম হয়ে যাবে দেন আপনার ইমেইল নাম্বার যে নাম্বারটা কে দিয়েছে সেই ইমেইলে আপনার টিকেটটা অটোমেটিক চলে যাবে ওকে টিকিটটা অটোমেটিক চলে যাবে দেন এই টিকেটটা যে কোনো কম্পিউটার দোকান থেকে প্রিন্ট দিয়ে আপনি এটাকে ক্যারি করে আপনি ট্রাভেল করতে পারেন এখন কিছু ইম্পরট্যান্ট কথা বলব আপনাকে বলেছিলাম সেগুলো নিয়ে.

আলোচনা করা যাক আসলে গুরুত্বপূর্ণ প্রশ্ন বলতে অনেক কিছু কমন প্রশ্ন করে থাকে সেগুলোর উত্তর দিচ্ছে অনেকে বলে থাকেন যে আসলে কিভাবে কল করবো একটা নাম্বার লেখা থাকবে আপনি এয়ারপোর্টে যাবেন তো আর বাকি প্রশ্নগুলো আপাকে বলে দেবে যে কোথায় বিমান বা কিভাবে করতে হবে আমাদের টিকিট করতে হবে কিনা নিশ্চিত করতে হবে না দুই বছরের বেশি হলে টিকিট করতে হবে অবশ্যই বলেন যে পাসপোর্ট ক্যারি করতে হবে কিনা বা পাসপোর্ট লাগবে কি না আসলে যখন আপনি ডোমেস্টিক ফ্লাইটে চম্পা দেশের ভিতরে কোন পথে চলবে তখন অবশ্যই আপনার পাসপোর্ট লাগবে না আপনি যদি দেশের বাইরে যেতে চান তাহলে সেই ক্ষেত্রে অবশ্যই আপনাকে পাসপোর্ট এবং ভিসা নিতে হবে যে দেশে যাবেন সে দেশের ভিসা লাগবে ওকে ও দেশের ভিতরে হলে আপনার পাসপোর্ট লাগবে না মাথায় রাখবেন।

গুরুত্বপূর্ণ বিষয়:

একটু বলে রাখি যারা দেশের ভিতরে ভ্রমণ করবেন তখন অবশ্যই আপনার যে কোন একটা আইডি কার্ড কেরি করবেন সেক্ষেত্রে আপনার ন্যাশনাল আইডি কার্ড হতে পারে অথবা আপনার অফিসের কোন আইডি কার্ড হতে পারে যাতে আপনার ছবি এবং নাম ঠিকানা সব কিছু থাকবে এয়ারপোর্টে আপনার আইডি কার্ড চেক করতে পারে এক্ষেত্রে অবশ্যই আপনারা যে কোন একটা পরিচয় পত্র সাথে রাখবেন।  আল্লাহাফেজ।




অন্যদের সাথে শেয়ার করুন

আয় করি বিডি
পোস্ট করেছেনঃ আয় করি বিডি
পোস্ট ক্যাটাগরিঃ
0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

আয় করি বিডি কী?